রঙ্-বাহারি

মূল্যবান বাণী
* যদি কয়েক মাসের মধ্যেই ফসল চাও তবে গমের চাষ কর। যদি কয়েক বৎসর পর ফল চাও তবে গাছ লাগাও। আর যদি পুরুষানুক্রমে ফলভোগ করতে চাও, তবে সৎ ও নীতিবান মানুষ সৃষ্টি করার চেষ্টা কর।
——–ইবনে মাজারী

সাধারণ জ্ঞান
১। মসজিদে প্রথম প্রদীপ প্রজ্জ্বলন করেন কে?
-সাহাবী হযরত তামিম দারী রা.
২। ইলমে নাহু বিষয়ে প্রথম কিতাব প্রণয়ন করেন কে?
-আবু আমর ঈসা সাকাফী রহ.
৩। নবীজী সাঃ এর রওজা পাকের চতুর্পাশ্বে চন্দন কাঠের জালি স্থাপন করেন কে?
-জামাল উদ্দীন ইস্পাহানী
৪। কলকাতা আলিয়া মাদরাসা প্রতিষ্ঠিত হয় কবে?
-১৭৮০ সালে
৫। “ফতওয়ায়ে আলমগীরী” সম্পাদনা পর্ষদের সদস্য সংখ্যা কত ছিল?
-৭০০ জন।
৬। মির্জা গোলাম কাদিয়ানী কতসালে তার নতুন ভ্রান্ত ধর্মমত চালু করে?
-১৮৮৯ সালে
৭। আল্লামা ইমাদ উদ্দীন চৌধুরী ফুলতলী (দা:বা:) কত সালে জন্মগ্রহণ করেন?
-১৯৪৭ সালে
৮। যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় কত সালে?
-১১৬৭ সালে।
৯। বাংলাদেশ টি-২০ দলের বর্তমান অধিনায়ক কে?
-সাকিব আল হাসান
১০। গিনেজ বুক প্রথম প্রকাশিত হয় কবে?
-১৯৫১ সালে
১১। বাংলাদেশের তৈরী ল্যাপটপ ‘দোয়েল’ বাজারজাত শুরু হয় কবে?
-১১ অক্টোবর, ২০১১
১২। শিল্পাচার্য জয়নুল আবেদীন এর মৃত্যু বার্ষিকী কবে?
-২৮ মে।
গ্র ন্থা লো চ না
ক্ষণজন্মা মনীষী
শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী (রহ.) এর সারা জীবন ব্যয় করেছেন দ্বীন ইসলামের খিদমতে, শুদ্ধ আক্বীদা বিস্তারে। তাঁরই সুযোগ্য উত্তরসুরী হিসেবে সেই কর্মকাণ্ডকে সিদ্ধহস্তে
যথাযথভাবে আঞ্জাম দিয়ে যাচ্ছেন আল্লামা ইমাদ উদ্দীন চৌধুরী ফুলতলী। বাবার দেখানো পথধরে নির্দিষ্ট লক্ষ্যপানে যিনি চলছেন অবিরত। দ্বীন ইসলামের খিদমতে যার ২৪ ঘন্টাই কাটে। বহুমাত্রিক গুণাবলীর অধিকারী এই মণীষীর নিত্যদিনকার কার্যাবলী দেখলে সত্যিই বিস্ময় লাগে, একজন মানুষ এতো কাজ করেন কিভাবে? এতিমদের প্রতি অসীম মমতা ও স্নেহবোধ এতো প্রখর তা কেউ কোনোকালে দেখেছে বলে মনে হয়নি। দ্বীনের পথে অবিরত খিদমত চালিয়ে যাওয়া যুগশ্রেষ্ঠ এই বুযুর্গের জীবনের সংক্ষিপ্ত জীবনালেখ্যই হলো ‘ক্ষণজন্মা মনীষী’। মূল্যবান বইটি লিখেছেন এই মহান বুযুর্গের ভ্রাতৃষ্পুত্র অর্থাৎ আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ রহ. এর সুযোগ্য নাতী, আনজুমানে আল ইসলাহ এর সম্মানিত যুগ্ন মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারী অধ্যাপক ড. আহমদ হাসান চৌধুরী শাহান। লতিফিয়া ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত মাত্র ৩৫ টাকা মূল্যের এই মূল্যবান বইখানা সিলেটস্থ অভিজাত লাইব্রেরীগুলোতে পাবেন।

আপনি জানেন কি?
বাস্তব অবস্থাকে যথাযথভাবে অনুধাবন করা এবং সেই অনুসারে যেভাবে কাজ করা উচিত সেইভাবে কাজ করাই সাধারণ বুদ্ধি। টাইটানিক জাহাজ তৈরিতে খরচ হয়েছিল সাত মিলিয়ন বা ৭০ লাখ ডলার। অর্থাৎ প্রায় সাড়ে ৫২ কোটি টাকা। আর দুনিয়াজুড়ে আলোড়ন সৃষ্টিকারী ‘টাইটানিক’ সিনেমা বানাতে খরচ হয়েছে ২০০ মিলিয়ন ডলার, মানে ১৫০০ কোটি টাকারও বেশি।

শিক্ষণীয় গল্প
লোকমান প্রথম জীবনে কৃতদাস ছিলেন। একদিন তাঁর মালিক হুকুম দিলেন, আজ ছাগলের সর্বোত্তম অংগ পাক কর। লোকমান হাকিম দিল ও জিহ্বা পাক করে হাজির করলেন। দ্বিতীয় দিন হুকুম করলেন সর্বনিকৃষ্ট অঙ্গ পাক কর। ঐ দিনও লোকমান দিল্ ও জিহ্বা পাক করে মনিবের সামনে হাজির করলেন। মালিক রাগান্বিত হয়ে জিজ্ঞাসা করলেন-তুমি কি তামাশা পেয়েছো? লোকমান বিনীতভাবে জবাব দিলেন, মানুষের দিল্ ও যবানের উপর যদি পূর্ণ নিয়ন্ত্রণ থাকে তবে সে সর্বোত্তম মানুষ। আর এই দুই বস্তু যদি নষ্ট হয়ে যায়, তবে সে নিকৃষ্ট মানুষ। সুতরাং চিন্তা করিয়া দেখুন। এই দুইটির থেকে উত্তম এবং একই সঙ্গে অধম অঙ্গ আর কোথায় পাওয়া যাবে?

কৌতুক
ডাক্তার, ইঞ্জিনিয়ার ও উকিল! কার পেশা আগে এসেছে। এ নিয়ে একজন ডাক্তার, একজন ইঞ্জিনিয়ার আর একজন উকিল খোশগল্পে মেতেছেন। ডাক্তার বললেন, ‘সবার আগে মানুষ এসেছে। আমরা মানুষের রোগ নিয়ে কাজ করি, তাই চিকিৎসা পেশাটাই সবচেয়ে প্রাচীন। ’ প্রকৌশলী কিছুতেই মানতে রাজি নন, ‘কিন্তু মানুষ আসার আগে তো তাদের ঘরবাড়ি বানাতে হয়েছে নাকি! তাহলে তো ইঞ্জিনিয়ারই আগে আসে।’ এবার উকিলের পাল্টা প্রশ্ন ‘তো মশাই, বাড়ি বানানোর আগে তো মামলা-মোকদ্দমা করে মানুষকে জমির মালিক হতে হয়েছে, তাই না? তাহলে এবার আপনারাই বলুন, কার পেশাটা আগে আসে।’

Comments

comments

About

Check Also

রঙ্-বাহারি

২০১৯ শেষে… বহু ঘটন-অঘটনে কাটলো ২০১৯ সাল। দীর্ঘ কয়েক দশক দশক পর জাতি দেখলো ‘ডাকসু’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *