বদলে যাই বদলে দেই

আমরা আগের চেয়ে অনেক অনেক বদলে গেছি। বদলে ফেলেছি আমাদের অভ্যাস, চিন্তা-চেতনা ও জীবনযাপন। আমরা রাত গভীর করে ঘুমাতে যাই আর বেলা দুপুর করে ঘুম থেকে উঠি। অথচ আমাদের রাতে প্রথমাংশে ঘুমানোর এবং দিনে সকাল সকাল ঘুম থেকে উঠার কথা ছিল। স্বাস্থ্য বিজ্ঞানের ভাষায়, একজন মানুষের মন মস্তিষ্ক সুস্থ থাকার জন্য ‘উবষঃধ ঝষববঢ়’ খুবই জরুরী। রাত ১১টা থেকে ২টা পর্যন্ত সময়ের ঘুমকে উবষঃধ ংষববঢ় বলে। হয়তো একারণেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাজ্জুদ নামাজের শেষ রাতে অর্থাৎ ২টার পর আদায় করতে বলেছেন। যাতে তার আগে সবার ঘুমটুকু ভালোভাবে হয়ে যায়।
আমরা নিজেরা বদলাতে গিয়ে ভেঙে ফেলেছি পারিবারিক বন্ধন। আজ ভাই ভাইয়ের সাথে থাকতে চায় না। সন্তান মা-বাবার সাথে থাকতে চায় না। দূরে একা থাকাটাই যেন তার কাছে নান্দনিকতা বলে মনে হয়। আমরা আপনকে পর করে ফেলি আর পরকে করি আপন। অথচ আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন : ‘আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী কখনো জান্নাতে যাবে না।’
সামাজিক অবস্থাকে আমরা করে দিয়েছি পঙ্গু। মুরব্বিদের আজ কোন দাম নেই। বিচার-সালিশ কিংবা সামাজিক আচার অনুষ্ঠানে মুরব্বিদের যথার্থ মূল্যায়ন খুব কমই লক্ষ্য করা যায়। তাদের অভিজ্ঞতাকে আমলে না নিয়ে গলাবাজদের কথায় উঠি বসি। অথচ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সতর্ক করে গেছেন : ‘কিয়ামতের আগে এমন এক সময় আসবে যখন যোগ্য ব্যাক্তিদের (মুরব্বিদের) কোন দাম থাকবে না, অযোগ্যরা সমাজে নেতৃত্ব দিবে। আর আগের যুগের মানুষদের দোষারোপ করবে।’


রাজনীতির কথাই ভাবুন। সেখানেও আমরা নিজেদের নির্বোধ-বোকা বলে পরিচয় দিয়ে যাচ্ছি বরাবরই। সৎ, সাহসী, যোগ্য ব্যাক্তিদের নিয়ে ঠাট্টা করি আর নেতা মানি যত বাটপার, লুটেরা ও লম্পটদের। যেখানেও মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সতর্কবাণী রয়েছে। তিনি বলেছেন: এমন এক দিন আসবে যখন ভালো মানুষরা দূর্বল, কোনঠাসা হয়ে যাবে আর ক্ষমতায় বসানো হবে জালিমদের।
এসবগুলো কারণেই আমরা এখন অসুবিধায় আছি। সমস্যায় আছি। অশান্তি চারিদিক থেকে আমাদের ঘিরে ফেলেছে। আমরা যদি নিজেদের এই অভ্যাসগুলো বদলাতে পারি। নিজেদের চিন্তা চেতনার উন্নতি ঘটাতে পারি। তবেই কেবল সুন্দর হবে আমাদের পরিবার ও সমাজ ও দেশ। সুন্দর হব আমরা। শান্তি ফিরে আসবে আবারও।

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *