ইসলাম

ভাগ্যরজনী লাইলাতুল বারাআত করণীয় ও বর্জনীয়

শাবান মাসের চৌদ্দ তারিখ দিবাগত রাত অর্থাৎ ১৫ই শাবানের রাতকে বলা হয় ভাগ্যরজনী, লাইলাতুল বারাআত বা শবে বরাত। কোরআন শরীফের ভাষায় ‘লাইলাতুম-মুবারাকা’ এবং হাদিস শরীফের ভাষায় ‘লাইলাতুন নিসফি মিন-শা’বান’ আমাদের ভারত মহাদেশে ‘শবে বারাআত’ নামে প্রচলিত। শব ফার্সি শব্দ। ‘শব’ অর্থ রাত ‘বারাআতুন’ অর্থ নাজাত বা নিষ্কৃতি। তাই এই রাতের …

Read More »

স্বাগত হে মাহে রামাদ্বান

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন-রামাদ্বান তো সেই মাস, যাতে নাযিল করা হয়েছে কুরআন – মানুষের হিদায়াত স্বরূপ, হিদায়াতের নিদর্শন স্বরূপ এবং সত্য মিথ্যার পার্থক্যকারী রূপে। সুরা বাকারা, আয়াত ১৮৫। প্রিয় পাঠক, অচিরেই আমাদের সামনে হাজির হচ্ছে রামাদ্বানুল মুবারক। রামাদ্বান সম্পূর্ণরূপে সমহিমায় উজ্জ্বল একটি নাম। হাদীস শাস্ত্রের বিখ্যাত ইমাম বায়হাকী তার …

Read More »

আহলের বাইতের প্রতি ভালোবাসা ঈমানের পরিচায়ক

মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ভালোবাসার নাম হচ্ছে ঈমান। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রতি ভালোবাসা পোষণ করা মানে তাঁর সাথে সংশ্লিষ্ট সব কিছুকে ভালোবাসা। আহলে বাইত হলেন নবী করীম (সা.)-এর পরিবার সুতরাং তাঁদেরকে ভালোবাসা আর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে ভালোবাসা একই মুদ্রার এপিট-ওপিঠ। আহলে বাইত …

Read More »

খোদাভীতির উজ্জ্বল নমুনা

আল্লাহর ভয়ে গুণাহ ছাড়ার একটি আশ্চর্য ঘটনা নিম্নরূপ-আগের দিনের এক রাজার মেয়ের বিবাহ হয়েছে অন্য দেশের রাজার ছেলের সাথে। বিবাহের পর বিরাট সৈন্য বাহিনী ও বহু মেহমানসহ মেয়েকে ছেলের বাড়ি নিয়ে যাওয়া হচ্ছে। বরযাত্রী বউ নিয়ে রওয়ানা হয়েছে। কিন্তু তখন তো আর এ ধরণের গাড়ির ব্যবস্থা ছিল না। হেঁটে হেঁটে …

Read More »

পহেলা বৈশাখ : উৎসব না অশ্লীলতা

‘ধর্ম যার যার, উৎসব সবার’ এরকম একটা ধর্মবিরোধী শ্লোগান আজ আমাদের সমাজে চালু করার ঘৃণ্য প্রয়াস করছে একদল ধর্মবিদ্বেষীরা। একটু গভীরভাবে চিন্তা করলে বোঝা যাবে কথাটির মধ্যে ভুল কোথায়। সত্যিই কি ‘ধর্ম যার যার উৎসব সবার’? ঈমানদার মাত্রই একথার অসারতা টের পাবেন। কেননা প্রত্যেকটি ধর্মীয় উৎসবের সঙ্গে জড়িত আছে ধর্মবিশ্বাস। …

Read More »

আল্লাহর সত্ত্বাগত নাম

আসমাউল হুসনা হচ্ছে আল্লাহ সুবহানাহু ওয়া-তা’আলার বতকতময় নামসমূহ, যা হচ্ছে ইলমে তাওহীদের অর্ধেক। তাওহীদ সংক্রান্ত জ্ঞান দুইভাগে বিভক্ত। একভাগ হচ্ছে, আল্লাহ সম্বন্ধে জানা এবং দ্বিতীয় ভাগ হচ্ছে, আল্লাহর ইবাদত করা। আল্লাহ সম্বন্ধে জানার সবচেয়ে উত্তম উপায় হচ্ছে উপলব্ধিসহ আল্লাহর পবিত্র নামসমূহ সম্পর্কে জ্ঞান লাভ করা। কুরআনুল কারীমে আল্লাহ সুবহানাহু ওয়া-তা’আলা …

Read More »

তাকদির প্রসঙ্গ

তাকদিরের উপর ঈমান : ‘কাদর’ হলো আল্লাহ কর্তৃক নির্ধারিত মাপকাঠি, যা তিনি মাখলুকের জন্য নির্ধারণ করে রেখেছেন। তন্মধ্যে জীবন, মৃত্যু, রিযিক ইত্যাদি উল্লেখযোগ্য। তাকদিরে বিশ্বাস স্থাপনের মূলে রয়েছে আল্লাহ সুবহানাহু ওয়া-তায়ালাকে একমাত্র সৃষ্টিকর্তা, পালনকর্তা ও চূড়ান্ত ফয়সালাকারী হিসেবে মেনে নেয়া। তবে আল্লাহ যেহেতু মানুষকে ভাল-মন্দ যাচাইয়ের জন্য বিবেক ও বুদ্ধিমত্তা …

Read More »

খোদাভীতির উজ্জ্বল নমুনা

(পূর্ব প্রকাশের পর) ৩৮. আল্লামা কাযরুনী বাকরী রহ. বলেন, হজরত সায়্যিদ আহমদ রেফায়ী কবীর রহ. একদিন পায়ে হেঁটে কোথাও যাচ্ছিলেন। সালেকীনদের বিরাট জামাত তাঁর সাথে ছিলেন। এমতাবস্থায় এক ইয়াহুদী আলিমদেরকে উদ্দেশ্য করে বলল, আজ আমি এ লোকটিকে (সায়্যিদ আহমদ রেফায়ীকে) পরীক্ষা করব। যদি তাঁর মধ্যে আমিত্বভাব পরিলক্ষিত হয় তবে তো …

Read More »

কোন পরিবেশে রাসুল সাল্লাল্লাহু আলাইহিস সালাম-এর আগমন ঘটেছিল?

সাইয়্যিদুল কাউনাইন মুহাম্মাদুর রাসুলুল্লাহ (স.)-এর পবিত্র সীরাত আলোচনার প্রারম্ভে মোটাদাগে দুটি প্রশ্ন সামনে আসে। একটি হলো- আল্লাহ পাক তাঁর প্রিয় হাবিব (স.)-কে পৃথিবীর মানবকুলে প্রেরণ করার জন্য কেন খ্রিষ্টীয় ৬ষ্ঠ শতাব্দীকে বেছে নিলেন? দ্বিতীয় প্রশ্ন হচ্ছে-কেনইবা জাজিরাতুল আরবে আল্লাহ তাঁর নবী (স.)-কে প্রেরণ করলেন? দুটি প্রশ্নই অত্যন্ত যৌক্তিক এবং এগুলোর …

Read More »

নিয়ম মেনে কদমবুসি বা পদচুম্বন : নাজায়েয বলবার কোন সুযোগ নেই

কদমবুসী বা পদচুম্বনের ব্যাপারে ইমাম বুখারী রহ.-এর দৃষ্টিভঙ্গি হযরত ওয়াযি’ ইবনে আমির রা. বলেন, আমি একদিন রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কাছে গিয়ে হাজির হলাম। আমাকে বলা হল, ইনিই হচ্ছেন আল্লাহর রাসূল স.। আমরা তখন তাঁর হাত দু’খানা এবং পা দু’খানা ধরে চুমু খেলাম। [হাদীছের শব্দ : “ফা-আখয্ না …

Read More »