নারীর প্রতি সহিংসতা : আসল দোষী কে?

সম্প্রতি নারী নির্যাতন, নারী হত্যা তথা নারীর প্রতি সহিংসতা দেশ ও সমাজে উদ্বেগজনকহারে বেড়ে গেছে। এসব ঘটার পর বেশি সংখ্যক লোক দেশের আইনশৃঙ্খলার চমম অবনতিকে একতরফা ভাবে দায়ী করেন। এতেই দায়বদ্ধতা শেষ ভেবে মনকে শান্তনা দিলেও মূল ব্যাপার বা ঘটনাগুলোর গোড়ায় যান না।
আমি এসব ঘটনার জন্য দায়ি করবো ধর্মহীনতাকে। প্রতিটি ধর্মই নীতি-নৈতিকতাকে আদর্শ হিসেবে গ্রহণ করতে আদেশ করে। কিন্তু ধর্ম থেকে সরে গেলে যে কেউ যে কোনো অন্যায় কাজ করতে কুন্ঠাবোধ করে না।
বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ মুসলমান। মুসলমান হিসেবে ইসলাম ধর্মের অনুশাসনে জীবন পরিচালিত হওয়ার কথা। কিন্তু বাস্তবতা ভিন্ন। যাদের সাথে বিবাহ জায়েজ নেই তারা ছাড়া যে কোনো প্রাপ্তবয়স্ক পুরুষের সামনে একজন প্রাপ্তবয়স্ক মহিলার বের হওয়া কখনো বৈধ না হওয়া সত্ত্বেও আমাদের মুসলিম পরিবারগুলো তা কতোটা মেনে চলেন?
ইসলাম ধর্মের অন্তত এই রীতিটা মেনে চলতে পারলে সমাজ থেকে নারী সহিংসতা একেবারে মুছে যেতো। কেননা নারীর প্রতি সহিংসতা, হত্যা,নির্যাতন, ইভটিজিং এসব কিছুর মূলেই রয়েছে ধর্মহীনতা। প্রেমঘটিত আর পরকিয়া প্রেমের উৎপত্তিই ধর্মের বিধান অমান্য করার ফল। সুতরাং মুসলিম পরিবারগুলো ধর্মের বিধিনিষেধ পালনের ক্ষেত্রে যতœবান হতে হবে। তা না হলে এসব সহিংসতার দায়ভার উক্ত পরিবারগুলোই বহন করা যুক্তিযুক্ত বলে মনে করি।
সি এস ই ( ১ম সেমিস্টার)
নর্থইস্ট ইউনিভার্সিটি (সিলেট) বাংলাদেশ।

Comments

comments

About

Check Also

‘অভিযাত্রিক’-এর অভিযাত্রা ও লেখক-সম্মেলন : সামান্য স্মৃতিমন্থন

মাসিক অভিযাত্রিক-এর সম্পাদক রফীকুল ইসলাম মুবীন ভাই আর আমি মুহিববুল্লাহ জামী ছারছীনা মাদরাসায় সমসাময়িক এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *