প্রিয় পত্রিকা অভিযাত্রিক, তোমাকেও যেন না হারাই

মাসিক অভিযাত্রিক যে স্বপ্ন নিয়ে অভিযাত্রা করেছিল সে স্বপ্ন বাস্তবায়নে পত্রিকাটি অনেকাংশেই সফল। প্রথমে পত্রিকাটি যেভাবে পেয়েছিলাম তারপর থেকেই চমক আর চমক। প্রতিটি সংখ্যাতেই তার পজিটিভ পরিবর্তন লক্ষ করেছি। এ পরিবর্তন যেমন গায়ে-গতরে তেমনি রঙ-রূপেও। এতো কম সময়ে পত্রিকাটি দেশের গণ্ডি পেরিয়ে বহির্বিশ্বের বেশকটি দেশের পাঠকদের দৃষ্টি আকর্ষণ করেছে তা বিস্ময়কর। ‘মুখর তারুণ্যের দৃপ্ত মিছিল’ এই শ্লোগান নিয়ে অভিযাত্রিকের অভিযাত্রা আমাদের আশান্বিত করছে। সকালের সূর্য দেখেই যেমন বোঝা যায় দিনটি কেমন যাবে ঠিক অভিযাত্রিকের শুরু দেখেই তার সফল ভবিষ্যৎ আছে বলে মনে হয়েছিল। অবশ্য পত্র-পত্রিকার লাইনে তার অগ্রযাত্রার পেছনে টিমই বড় বিষয়। পত্রিকার সম্পাদক কবি, গীতিকার রফীকুল ইসলাম মুবীনের আন্তরিকতা ও যোগ্যতায়-ই পত্রিকাটি তরতর গতিতে এগিয়ে যাচ্ছে। লেখার বিষয় নির্বাচন, সংখ্যা নির্বাচন, নতুন বিভাগ সংযোগ তার ডিগনিটি বাড়িয়েছে।

তদুপরি সম্পাদকের লেখা আদায়ের মতো ধৈর্য্য, কৌশল ও বিনয় ঈর্শ্বণীয়। এই ক্ষেত্রে মুবীন ভাই অনন্য। অনেকেই ভালো লেখক হন কিন্তু সম্পাদক হিসেবে ততোটা সফল হন না। সফল লেখক আর সফল সম্পাদক এককথা নয়। সম্পাদনার জন্য প্রয়োজন দায়িত্বশীলতা ও যোগ্যতার। কবি রফীকুল ইসলাম মুবীনের মাঝে সে সকল গুণের সমন্বয় রয়েছে।
একজন পাঠক হিসেবে অভিযাত্রিক সম্পর্কে এটুকু বলতে পারি পত্রিকাটি একঝাঁক নবীন লেখক তৈরি করে চলেছে। তারা একদিন জাতীয়ভাবে লিড দিবেন এ প্রত্যাশা রাখি। পত্রিকা শিল্পের ঘাটতির যুগে অভিযাত্রিক যে তার নিয়মিত প্রকাশনা অব্যাহত রাখতে পারছে সেটা অনেক বড়কথা। পাশাপাশি শঙ্কাও কম নয়। আমরা অনেক পাঠকপ্রিয় ইসলামি পত্রিকা ইতোমধ্যে হারিয়েছি। দেখেছি তার করুণ বিলুপ্তি। বিশেষ করে ইসলামী ধারার পত্রিকা/ম্যাগাজিনগুলোর যুগ দেড় যুগের মধ্যে যৌবন ভাটা পড়ে তা আমাদের শঙ্কিত করে তুলে। এতে কালো সংস্কৃতির যুগে ইসলামি রেনেসাঁর লেখিয়দের অগ্রযাত্রা ব্যাহত হয়। আমরা চাই অভিযাত্রিক কখনো যেন পাঠকদের থেকে না হারায়। এজন্য অভিযাত্রিক পরিবারকে দূরদর্শী চিন্তা করতে হবে। শুধু পত্রিকা বিক্রি বা বিজ্ঞাপন নয়, একে ঠিকিয়ে রাখার জন্য প্রকাশনা ব্যয় যোগানের স্থায়ী প্লানিং করতে হবে। অভিযাত্রিকের পাঠক হিসাবে এ প্রত্যাশা নিশ্চয়ই অবান্তর নয়। প্রকাশনায় ভালো থাকুক অভিযাত্রিক।

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *