অভিযাত্রিকের অভিযাত্রা সুগম হোক

মাসিক অভিযাত্রিকের লেখক সম্মেলন হচ্ছে শুনে আমি সবিস্ময় আনন্দিত। কথা আছে, মানুষ তার স্বপ্নের সমান বড়। অভিযাত্রিকও তাই। অভিযাত্রার মাঝে মাঝে একটু সভা-সম্মেলন হওয়াই উচিত। এতে সৈনিকরা তেজস্বী হয়ে উঠতে পারে।
অভিযাত্রিকের ইতিহাস বেশিদিন আগের নয়। দিনে দিনে এই শিশু (পত্রিকা) পরিপক্কতার দিকে এগিয়ে চলছে। তবে বৃহত্তর কোনো সাপোর্ট ছাড়া নিজ গুণে এরকম একটি পত্রিকার বেঁচে থাকাই যেখানে আশংকাজনক, সেখানে একটি সুন্দর লেখক সম্মেলন করতে পারা বিস্ময় বৈকি!
এক সময় আমার একটি কবিতা প্রবণতা ছিল-ব্যতিক্রম না হলে অতিক্রম হয় না। হয়ত রফীকুল ইসলাম মুবীনের মধ্যে সেই প্রবণতা সংক্রমিত হয়েছে। যাক, অভিযাত্রিকের এ দুঃসাহসিক অভিযানের জন্য মুবীন এবং তার পরিষদকে অশেষ ধন্যবাদ। অভিযাত্রিকের জন্মের পূর্বে মুবীন ছিলেন কুঁড়িমুকুলের ঘনিষ্ঠ লেখক। মুহিব্বুল্লাহ জামীও ছিলেন কুঁড়িমহলে। হয়ত তারা এখন কিছুটা সেখানে লিখছেন বা লিখবেন। মজার কথা হল, অভিযাত্রিক সম্পাদনার এ দু’জন প্রধান ব্যক্তিই হলো আমার জীবন ঘনিষ্ঠ অনুজ। অভিযাত্রিকের ইনার পেইজে এখন আমার উপস্থিতি না থাকলেও নিজেকে এ পরিবারের সদস্য হিসেবে অনুভব করি। প্রকৃতপক্ষে জীবনের সব বাঁকে সকলের সাধ ও সাধ্য সমান্তরালে চলে না। এটাই হয়ত জীবনের বাস্তবতা। আমার দায়বোধ ও অকৃত্রিম ভালোবাসা থাকা সত্ত্বেও হ্যালির ধুমকেতুর মতো দীর্ঘ অনুপস্থিতির কারণটা এরকমই।

স্মৃতির আয়নায় এখন অনেক চিত্রই ভেসে ওঠে। ছারছীনার জুলফিকার শিল্পীগোষ্ঠী থেকে প্রথম প্রকাশিত যে অডিও অ্যালবামটি শিশু-বুড়ো সকলের মনে তরঙ্গ সৃষ্টি করেছিল, সেটি হলো ‘গোলাপ কুড়িরা’। মাত্র আলিম শ্রেণির ছাত্র হলেও মুবীন ছিল সঙ্গীত ও সংস্কৃতির প্রশ্নে অতি-অগ্রসর এবং যাকে বলে নাছোড় বান্দা। অডিও প্রকাশের কার্যকর নেতৃত্ব যদিও আমাকেই দিতে হয়েছে; কিন্তু মুবীনের নেক নিয়ত, উচ্চাভিলাষ, ত্যাগ ও তৎপরতা ছাড়া সত্যিই আমার দ্বারা সেটি সম্ভব হত না। সে সময়ই মুবিন আমার ভেতরের আসনটি অধিকার করেছিল। কুঁড়িমুকুল-এ মুবীনের উপন্যাস ‘ভাঙ্গা কুটির’ ‘সোনালি তরী’ আমরা যতেœর সাথে ছেপেছিলাম। প্রথম বয়সের লেখা হিসেবে তাতে পাঠকদের অতৃপ্তি ছিল কিনা জানি না, তবে মুবীনের জন্য এ সুযোগটির প্রয়োজন ছিল।
আজ সেই হাতে-সেই কলমে অভিযাত্রিক সম্পাদিত হচ্ছে। এ আমাদেরই সম্পদ, আমাদেরই গৌরব-আলহামদুলিল্লাহ। ছুম্মা আলহামদু লিল্লাহ। আমি অন্তরঙ্গ দোয়া চাই এবং প্রাণভরে দোয়া করি-আমার ‘নাতের রাজা’ মুবীনের জন্য, মুহিব্বুল্লাহ জামীর জন্য আমার বন্ধু সুহৃদ অভিযাত্রিকের লেখক-পাঠক ও পরিষদের জন্য অভিযাত্রিকের সাথে আমি ভার্চুয়ালি সব সময়ই আছি এবং থাকব ইনশাআল্লাহ। অভিযাত্রিকের অভিযাত্রা সুগম হোক।
লেখক : সাবেক সহকারী সম্পাদক, মাসিক কুঁড়িমুকুল, শিক্ষক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, পিলখানা, ঢাকা।

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *