আত্মসমালোচনার জায়গায় সমালোচনার স্থান

সমালোচনা, শব্দটি শুনলেই যেন ভয় লেগে উঠে। এই সমালোচনা শব্দটিকে তো আমরাই ভয়ংকর বানিয়েছি! এখন নিশ্চয়ই ভাবছেন, শব্দকে আবার ভয়ংকর কিভাবে বানালাম আমরা? বলছি, মানুষের সমালোচনা করতে করতে আমরা মানুষের ভিতরে সমালোচনা শব্দটি, সমালোচনার ব্যাপারে ভয় তৈরি করে ফেলেছি। এক মানুষের সমালোচনা ক্যান অন্য মানুষকে করতে হবে? মানুষ নিজের সমালোচনা নিজে করুক না! তাছাড়া নিজেই যদি নিজের সমালোচনা করি তাহলে নিজেকে আমরা শুধরাতে পারবো, নিজের ভুলগুলো অন্যজন দেখিয়ে দেওয়ার আগে নিজেই সেই ভুলগুলো দেখে ভুলগুলো শুধরাতে পারবো। সমালোচনা থেকে আত্মসমালোচনায় আমাদের লাভ বেশি! বুঝলেন তো?
কিন্তু ইদানীংকাল আমরা আলোচনা আর আত্মসমালোচনা থেকে সমালোচনাই বেশি করে থাকি! কোনো মানুষকে একটু উপরের দিকে উঠতে দেখলেই আমরা টেনে তাকে নিচে নামানোর উদ্দেশ্যে তার বিরুদ্ধে, তার পিছনে মানুষকে তার সম্বন্ধে ভুল তথ্য দিয়ে বা তার সমালোচনা করে। কি অসাধারণ বুদ্ধিমত্তা আমাদের!
অথচ নিজের উপরে উঠার জন্য আমাদের কারোরই কোনো মাথা ব্যথা নেই! ওহ! একদিক থেকে আমরা কিন্তু অনেক উপরেই আছি সমালোচনা করার দিক থেকে। মানুষ হয়ে মানুষের ভালো না দেখতে পারাটা কেমন না! সমাজের মানুষের উচিত উঠতি কোনো লোককে দেখে হেও না করে। তার সমালোচনা না করে বরং তাকে উৎসাহ দেয়া। আর যদি তার কোনো ভুল আমাদের চোখে পরে তা সুন্দরভাবে তাকে ধরিয়ে দেয়া। কিন্তু আমরা বাঙালিরা তা করি না! আমরা সারাদিন সমালোচনাতেই ব্যস্ত থাকি। সমালোচনার ভয়ে ভীত হয়ে অনেকেই আজ কিছু করার সাহস করে না, বলার সাহস করে না। বাড়তে থাকে মানুষের মনে সমালোচনার ভয়, আগায় না বাঙালী।
মানুষ! সমালোচনা বন্ধ করো! সমালোচনাকারী সমাজের জন্য ভয়াবহ। এরা নিজেরাও সমালোচনা ছাড়া কিছু করেনা আর অন্যকেও সমালোচনার ভয় দেখিয়ে পিছনে ফেলে দেয়।


‘অন্যের সমালোচনা করতে লোকে বিনা পয়সায় উপরী খাটে।’

  • চার্লস করথিয়াস
    তিনি ঠিকই বলেছেন!
    সমালোচনাকারীর কিন্তু সমালোচনা করে কোনো লাভ হয় না। দিনশেষে পিছিয়েই থাকে বাজে সমালোচনাকারীরা। এগিয়ে যায় সমালোচনাকে উপেক্ষা করে নিজের ভুল শুধরানো আত্মসমালোচনাকারীরা!
    শেষে এটুকুই বলবো–
    হোক প্রতিবাদ সমালোচনার বিরুদ্ধে
    আত্মসমালোচনা হোক সমালোচনার স্থানে!
  • pause before you start judging, criticizing or mocking others. Everybody is fighting their own unique war.

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *