বোকাচাষি আর গাধা

অনেকদিন আগের কথা। কুসুমপুর নামে এক গ্রাম ছিল। সেই গ্রামে বাস করত এক চাষি। চাষি মানুষের জমিতে চাষাবাদ করে সংসার চালাত। সে ছিল ভীষণ বোকা। সবাই তাকে বোকাচাষি বলে ডাকত। চাষির সংসারে ছিল চাষির বউ আর পুত্রের মত পালিত একটা গাধা। চাষি সেখানেই যেত, গাধাকে সঙ্গে করে নিয়ে যেত।
একদিন চাষি আর গাধা কাজে যাচ্ছিল। যেতে যেতে এক স্কুলের পাশে এসে থামল। স্কুলে তখন ক্লাস চলছিল। মাস্টার এক ছাত্রকে পড়া না পারায় মারছিলেন। আর ছাত্রকে বলছিলেন, এই গাধা। তুই আর কি গাধা, তোর চেয়ে বড় গাধাকেও আমি শিক্ষক-উকিল বানিয়েছি, আর তুই…।
বোকাচাষি স্কুলের পাশেই ছিল। সে শুনে মনে মনে গাধাকে স্কুলে ভর্তি করার সিদ্ধান্ত নিল। পরদিন চাষি গাধাকে সঙ্গে নিয়ে সেই শিক্ষকের কাছে গেল এবং শিক্ষককে বলল, স্যার, আপনি কত গাধাকে কত কি বানিয়েছেন-ডাক্তার, শিক্ষক, উকিল এমনকি ভালো মানুষও বানিয়েছেন। আমি আমার গাধা আপনাকে দিয়ে যাচ্ছি ওকে ভালো মানুষ বানাবেন।
প্রথমে শিক্ষক বোকা চাষিকে অনেক করে বুঝালেন। কিন্তু চাষি ছিল বোকা, তাই সে কিছুই বুঝল না। অবশেষে শিক্ষক বাধ্য হয়ে গাধাকে নিয়ে নিলেন এবং অনেক বছর পর দেখা করতে বললেন। চাষি প্রতিদিনই ভাবে গাধা বড় হচ্ছে এবং মানুষ হচ্ছে এটা ভাবতে ভাবতে অনেক বছর কেটে গেল। মনে মনে ভাবল গাধাকে নিয়ে আসার সময় হয়েছে। বোকা চাষি তার বৌকে সঙ্গে নিয়ে এবং গাধার প্রিয় খাবার ঘাস নিয়ে শিক্ষকের নিকট হাজির হল। শিক্ষক তো কিছুই মনে করতে পারলেন না। বোকাচাষি সব বলে অবশেষে মনে করিয়ে দিল। শিক্ষক ভাবতে লাগলেন হায়, আমি তো গাধাটাকে অনেক দিন আগেই একজনকে দিয়ে দিয়েছি। খোঁজ নিয়ে জানলেন গাধাটা বেড় বড় ও হূষ্টপুষ্ট হয়েছে। শিক্ষক বোকা চাষিকে বললেন তোমার গাধা তো আর গাধা নেই। সে এখন মস্ত বড়ো হয়ে গেছে। শিক্ষক বোকা চাষির হাতে সেই লোকের ঠিকানা ধরিয়ে দিয়ে বললেন, তুমি ওখানে যাও।
বোকা চাষি বৌকে সঙ্গে নিয়ে ছুটল গাধার গন্তব্যে সেখানে গিয়ে দেখতে পেল, বিরাট একটা পাকা বাড়ি, অনেক মানুষ সেখানে কি যেন খাচ্ছে। বোকা চাষি সেখানকার একজন মানুষকে তার গাধা বলে ভাবল। গাধার লোম ছিল ধূসর বর্ণের। এই মানুষটির রং ও তেমনি। সেই মানুষের সামনে গিয়ে চাষি বলল, গাধা তুই কেমন আছিস? আগে তুই গাধা ছিলি, এখন মস্তবড় মানুষ হয়েছিস। এই দেখ, আমি তোর প্রিয় খাবার ঘাস নিয়ে এসেছি। নে নে খেয়ে নে। ভদ্রলোক কিছুই বুঝলেন না। তিনি ভাবলেন হয়তো লোকটি পাগল হয়ে গেছে। পিয়নকে ডেকে বললেন, এদের দুজনকে পেট পুরে খাওয়ানোর পর বের করে দিবে। একথা বলে তিনি চলে গেলেন। বোকাচাষি চিৎকার করে বলতে লাগল, গাধা, এই জন্য কি আমি তোকে মানুষ বানিয়েছি। শুধু খাওয়ার জন্য?

Comments

comments

About

Check Also

বিদায়বেলা

জামুরাইল হাই স্কুলের বাংলা শিক্ষক ইমরান হোসেন। প্রতিদিন সকাল ৯ টায় স্কুলে আসেন। যথারীতি তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *