হজরত মুহাম্মদ (সা.)-এর হাত মোবারক থেকে প্রকাশিত মু’জিযা

সায়্যিদুল মুরসালিন নবী মুহাম্মদ (সা.)-এর নিকট থেকে অনেক মু’জিযা প্রকাশ পেয়েছে। যা অগণিত-অসংখ্য। সব নবী-রাসূলদের আল্লাহপাক মু’জিযা দান করেছিলেন। অন্যান্য নবীদের মু’জিযা ছিল হিসাবের। কিন্তু সায়্যিদুল আম্বিয়া নবী মোহাম্মদ মোস্তফা (সা.) কে আল্লাহপাক যা মু’জিযা দান করেছেন তা কোনো মানুষের পক্ষে বর্ণনা করা সম্ভব নয়।
মহানবী (সা.)-এর হাত মোবারকের স্পর্শে অনেক মানুষ বরকত লাভ করেছেন। নিম্নে আমি তাঁর কয়েকটি বর্ণনা করছি-
১. হাতের পরশে কাঠের টুকরো তরবারি-
বদরযুদ্ধ চলাকালে হজরত উকাশা বিন মুহসিন (রা.)-এর তরবারি ভেঙে যায়। তখন নবীয়ে করীম (সা.) তাঁর হাতে একটি শুকনো কাঠের টুকরো তুলে দেন যা তাঁর হাতে আসার পর তা একটি চমৎকার তরবারি হয়ে যায়। বদর যুদ্ধে বিজয় হওয়া পর্যন্ত তিনি ইহা দ্বারা যুদ্ধ অব্যাহত রাখেন। পরবর্তীতে এ তরবারি আয়ূন বা সাহায্য নামে খ্যাত হয়। (আততাবাকাতুল কোবরা)

২. খাদ্য পাত্রে খেজুরের ভাণ্ডার-
হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, এক যুদ্ধে অগণিত সাহাবি উপস্থিত ছিলেন। তাঁদের খাবার কিছুই ছিল না। এ সময় আমার কাছে একটি খেজুরের ডিব্বা আসে। রাসূল (সা.)-এর জিজ্ঞাসার জবাবে আমি বললাম, আমার কাছে কিছু খেজুর আছে। তিনি বললেন নিয়ে এসো। আমি ডিব্বা নিয়ে হাজির হয়ে গুণে দেখি খেজুর মাত্র একুশটি। হুজুরে পাক (সা.) ডিব্বার মধ্যে হাত মোবারক রেখে বললেন, দশজনকে ডেকে আন। আমি ডেকে আনলাম এবং তারা তা তৃপ্ত হয়ে খেয়ে নিলেন। এভাবে পুরো সৈন্যদল তৃপ্তি সহকারে খেজুর খান। এরপর হুজুর (সা.) আমাকে বলেন, যখন তুমি চাইবে এ পাত্র হতে হাত ঢুবিয়ে খেজুর বের করে নিবে কিন্তু তা উপুড় করবে না। আমি হুজুর (সা.) এবং তিন খলিফার যুগ পর্যন্ত এ পাত্র হতে খেয়েছি। যখন উসমান (রা.) শহীদ হন তখন আমার কাছ থেকে এ পাত্রটি চুরি হয়ে যায়। হজরত আবু হুরায়রা (রা.) বলেন, আমি দু’শ ওসাকেরও বেশি খেয়েছি। (আল বিদায়া ওয়ান নিহায়া)
৩. হাত মোবারকের বরকত দ্বারা ভাঙা হাড় জোড়া লেগে যায়-
হজরত বারা বিন আজিব (রা.) বর্ণনা করেন, হজরত আব্দুল্লাহ বিন আতিক প্রত্যাবর্তনকালে তাঁর নিজ গৃহের সিঁড়িতে পড়ে গিয়ে তাঁর পায়ের গোড়ালি ভেঙে যায়। এ অবস্থায় তিনি রাসূল (সা.)এর সামনে উপস্থিত হলে রাসূল (সা.) বলেন তোমার পা খুলো। হজরত আব্দুল্লাহ বিন আতিক (রা.) বলেন, আমি পা প্রসারিত করলাম। হুজুর (সা.) হাত মোবারক বুলিয়ে দিলেন। হাত মোবারক বুলানো মাত্র পা এমনভাবে ভালো হয়ে গেল যেন তা কখনো ভাঙেনি। (বুখারি)

Comments

comments

About

Check Also

আল-কুরআনের আলোকে একনজরে মহানবি স.-এর পরিচয় ও অধিকার

মহানবি স.-এর গুরুত্বপূর্ণ পরিচয়-০১আল-কুরআন অনুসারে তিনি ছিলেন একাধারেÑ১. নবি২. রাসুল৩. উম্মি বা অক্ষরজ্ঞান অর্জন না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *