ঈমান ও আক্বিদা

সাহাবায়ে কেরামের অনুধাবন ও আমাদের উল্টোপথ

পূর্ণাঙ্গ দ্বীন হিসেবে ইসলাম আমাদেরকে যা দিয়েছে, তার মধ্যে মৌলিক বিশ্বাস, জীবনব্যবস্থার নিয়মাবলী, সভ্যতা-সংস্কৃতির দিকনির্দেশনা থেকে শুরু করে মনের গভিরে উত্থিত অনুভূতির শুদ্ধিও বিদ্যমান। তন্মধ্যে কিছু বিশ্বাস ও মূলনীতি চিরকালই অনড় থাকবে। কিছু শাখা-প্রশাখা মূল কিতাবের সূত্র ও পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে সময়ে সময়ে পরিবর্তিত হতে পারে। যা চিরকাল অপরিবর্তিত …

Read More »

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপাদমস্তক নূর

রাসুলে পাক (সা.) এর বাহ্যিক আকৃতির বর্ণনাকে মুহাদ্দিসীনে কিরাম অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। ইমাম তিরমিযী (র.) শামাইলে তিরমিযী’র প্রথম অধ্যায়ই এনেছেন- باب ما جاء فى خلق رسول الله صلى الله عليه وسلم অর্থাৎ রাসুলে পাক (সা.) এর خلق তথা বাহ্যিক আকৃতি প্রসঙ্গে। কুরআন ও সুন্নাহ যেহেতু রাসূলুল্লাহ (সা.) এর উপর নির্ভরশীল …

Read More »

দলীল গ্রহণে সহীহ হাদীস : একটি পর্যালোচনা

দলীল গ্রহণে সহীহ হাদীস সহীহ শব্দের শাব্দিক অর্থ শুদ্ধ বা সুস্থ, যার বিপরীত ‘সাকীম’ বা অসুস্থ। কিন্তু মুহাদ্দিসীনগণের নিকট সহীহ একটি পরিভাষা। এটি হাদীসের সর্বোচ্চ স্তর। এছাড়াও হাদীসের বিভিন্ন পরিভাষা রয়েছে। যেমন হাসান, গরীব, যঈফ ইত্যাদি। কোন মুহাদ্দিসই সহীহ ছাড়া অন্যান্য স্তরকে বাতিল বলেননি। বিভিন্ন মুহাদ্দিসীনের নিকট হাদীস সহীহ হওয়ার …

Read More »

তারাবীহর নামায বিশ রাকাআত

সালাতুত তারাবীহ অত্যন্ত ফযীলতপূর্ণ একটি নামায। রামাদান মাসে ইশার নামাযের পর জামাআতে এ নামায আদায় করা হয়। এটি সুন্নতে মুআক্্কাদাহ। তারাবীহ (تراويح) শব্দটি তারবীহাতুন (ترويحة) শব্দের কহুবচন। ترويحة শব্দের অর্থ হলো একবার বিশ্রাম নেয়া। তারাবীহ একটি বিশেষ নামায, যা মাহে রামাদ্বানের মুবারক রজনীতে জামা‘আতের সাথে আদায় করা হয়। সাহাবায়ে কিরাম …

Read More »

প্রসঙ্গ : আল্লাহ ও তাঁর রাসূল (সা.)-এর আনুগত্য

بِسْمِ اللهِ الرَّحْمَنِ الرَّحِيمِ قُلْ أَطِيعُوا اللهَ وَالرَّسُولَ فَإِنْ تَوَلَّوْا فَإِنَّ اللهَ لَا يُحِبُّ الْكَافِرِينَ -বলুন, ‘তোমরা আল্লাহ ও তাঁর রাসূলের অনুগত হও। যদি তারা মুখ ফিরিয়ে নেয় তবে জেনে রাখ, আল্লাহ তো কাফিরদের পছন্দ করেন না। (সূরা আলে ইমরান, আয়াত ৩২) يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ …

Read More »