প্রশ্নোত্তর পর্ব

১। পাক পাঞ্জেতন বলতে কাদের বুঝায়?
উত্তর : পাক পাঞ্জেতন অর্থ পবিত্র পাঁচজন। (১) হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, (২) হযরত আলী (রাদ্বি.), (৩) হযরত ফাতেমা (রাদ্বি.), (৪) হযরত হাসান (রাদ্বি.) ও (৫) হযরত হুসাইন (রাদ্বি.) কে একত্রে পাক পাঞ্জেতন বা পবিত্র পাঁচজন বলা হয়। কেননা উক্ত পাঁচজনের পবিত্রতা পবিত্র কুরআন ও হাদীস দ্বারা প্রমাণিত।
যেমন হাদীস শরীফে বর্ণিত হয়েছে যে, যখন পবিত্র কুরআনের আয়াত-‘ইয়ুরীদুল্লাহু লিইয়ুজ্হিবা আন্কুর্মু রিজ্সা আহলাল বাইতি ওয়া ইয়ুতাহ্হিরাকুম তাতহীরা’-নাযিল হয় তখন রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আম্মাজান উম্মে সালমা (রাদ্বি.)-এর হুজরায় অবস্থান করছিলেন, তখন তিনি একখানা চাদর তলব করলেন এবং উক্ত চাদরের ভিতর তিনি নিজে প্রবেশ করলেন, হযরত ফাতিমা (রাদ্বি.) হযরত আলী (রাদ্বি.) এবং হযরত হাসান ও হুসাইন (রাদ্বি.)-কে প্রবেশ করালেন এবং এই বলে দুআ করলেন-আল্লাহুম্মা হাউলায়ি আহলু বাইতি ফাজহাবির রিজসা আন্হুম ওয়া ত্বাহ্হিরাহুম তাত্বহীরা। অর্থাৎ-হে আল্লাহ, ওরাই হচ্ছেন আমার আহলে বাইত, সুতরাং তাদের সকল অপবিত্রতা দূর করে তাদেরকে পুত-পবিত্র করে দিন। (তিরমিযী, তাফসীরে তাবারী)
মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সকলকে নিয়ে একই চাদরের ভিতর প্রবেশ করেছিলেন বলে তাদেরকে একত্রে আসহাবুল কিসা বা চাদরওয়ালাগণ নামেও অভিহিত করা হয়।

২. হযরত হুসাইন (রাদ্বি.)-এর মাজার শরীফ কোথায় অবস্থিত?
উত্তর : হযরত হুসাইন (রাদ্বি.)-এর মাজার নিয়ে ঐতিহাসিকগণের বর্ণনা পরস্পর বিরোধপূর্ণ। তবে প্রসিদ্ধ কথা হলো তাঁর পবিত্র দেহ কারবালাতেই দাফন করা হয়। তাই কারবালাতেই হযরত হুসাইন (রাদ্বি.)-এর মাজার নামে একটি প্রসিদ্ধ মহল রয়েছে। তাঁর মস্তক মোবারক যেহেতু দামেশকে ইয়াজিদের নিকট নিয়ে যাওয়া হয়েছিল তাই মস্তক কারবালাতে দাফন করা হয়নি। তাছাড়া পবিত্র মস্তকের মাজারের নামে বিভিন্ন শহরে বড় বড় ইমারত নির্মিত হয়েছে। যদি এ বর্ণনাটি সঠিক হয় যে তাঁর মস্তক মোবারক সিরিয়াতে ইয়াযিদের নিকট নিয়ে যাওয়া হয়েছিল, তাহলে সিরিয়ার রাজধানী দামেশকে তা দাফন করার বিষয়টি অধিক যুক্তিযুক্ত। তবে মিশরের রাজধানী কায়রোর আল-আজহার মসজিদের সম্মুখেও এ নামে একটি জাকজমকপূর্ণ মাজার আছে। এ মাজারকে কেন্দ্র করে পূরো মহল্লাটি সায়্যিদুনা ইমাম হুসাইন (রাদ্বি.)-এর নামে সুপ্রসিদ্ধ; যার হাকীকত বোধগম্য নয়।
মোটকথা মস্তক মোবারক সম্পর্কে বর্ণনা সমূহ খুব বেশি বিরোধপূর্ণ। তবে তাঁর দেহ মোবারক কারবালায় মাদফুন হওয়ার বিষয়টি অধিক প্রামাণ্য ও সঠিক মনে হয়। যদিও এর প্রকৃত স্থান নির্ধারণের বিষয়টি ঐতিহাসিকভাবে খুবই সন্দেহজনক। প্রখ্যাত মুহাদ্দিস ও ইতিহাসবেত্তা ইমাম আবু নাঈম (রাহ.)-এর নিকট জনৈক ব্যক্তি হযরত হুসাইন (রাদ্বি.)-এর মাজারের স্থান সম্পর্কে জিজ্ঞাস করলে তিনি তাঁর অজ্ঞতার কথা ব্যক্ত করেন। (আল্লামা তাকী উসমানী সাহেবের সফরনামা ‘জাহানে দীদাহ’ গ্রন্থ অবলম্বনে)

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *