রঙ্-বাহারি

রঙ্-বাহারি

By mumin

February 02, 2017

অমূল্য বাণী “যে কোনো জাতির ভবিষ্যত সে জাতির মা-বোনদের ললাট দেখেই বলা যায়। যে জাতির মায়েরা সচ্চরিত্র, মেধাবী, কর্মঠ ও উচ্চাকাংখী সন্তান জন্ম দেয়, পৃথিবীর বুকে মর্যাদার আসন কেবল তাদের ভাগ্যলিপি হয়ে থাকে। আর মাতৃজাতি যখন নিজেদের মর্যাদা ও কর্তব্য সম্পর্কে সচেতনতা হারিয়ে ফেলবে তখন তাদের জন্ম দেয়া সন্তানদের দ্বারাই লাঞ্ছিত হবে।” -আল্লামা ইকবাল।

স্বাস্থ্যকথা —* শরীরের কোন অংশ পুড়ে গেলে সাথে সাথে আলু বাটা লাগান। —* অর্শ্ব রোগে কষ্ট পেলে ডুমুরের শাঁস চিনি দিয়ে খান। উপকার পাবেন। —* শীতকাল চলছে তাই ত্বক নিয়ে ভাবনা? হালকা গরম পানিতে প্রতিদিন গোসল করুন। পানির সাথে লবণ মিশিয়ে নিন। এতে করে ত্বক নরম ও কোমল হবে।

সাধারণ জ্ঞান আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ রহ. লিখিত ‘মুনতাখাবুস সিয়র গ্রন্থের পুর্ণনাম কি? উত্তর : মুনতাখাবুস সিয়র আল মুসাম্মা বিনূরিল বাসার। ‘পদ্মাবতী’ নামক কাব্যগ্রন্থের রচয়িতা কে? উত্তর : সৈয়দ আলাওল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী মোঃ ওবায়েদুল্লাহ কবে ইন্তোকাল করেন? উত্তর : ২০ ডিসেম্বর ২০১৬। বিশ্ব ক্যান্সার দিবস কোনদিন? উত্তর : ৪ ফেব্র“য়ারি। কাশ্মীর দিবস কোনদিন? উত্তর : ৫ ফেব্র“য়ারি। বাংলাদেশে শিশু চিকিৎসার পথিকৃৎ কে? উত্তর : ডাঃ এম আর খান। কবে সুন্দরবন দিবস? উত্তর : ১৪ ডিসেম্বর। প্রকাশ অপেক্ষায় থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রজমান রচিত বইয়ের নাম কি? উত্তর : কারাগারের রোজনামচা। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের মালিক কে? উত্তর : সাকিব আল হাসান। দেশের প্রথম উন্মুক্ত কারাগার নির্মিত হচ্ছে কোথায়? উত্তর : চট্টগ্রামের উখিয়ায়।

??? মিকি মাউস নামের কার্টুনের ইদুরটাকে চিনেন তো? ছোট্ট সোনামণিদের অতিপ্রিয় এই কার্টুনের স্রষ্টা হলেন ওয়াল্ট ডিজনী। মজার বিষয় হলো, এই ডিজনী সাহেব নিজেই ইদুরকে খুব ভয় পেতেন। বন্ধুরা একটি বিষয় খেয়াল করেছো কি? ফুটবল খেলায় গোলরক্ষক গোল রক্ষা করে। কিন্তু ক্রিকেট খেলায় উইকেটরক্ষক উইকেট রক্ষা করে না, বরং ভেঙ্গে ফেলে। কি, বিশ্বাসঘাতক উইকেটরক্ষক তাই না।

Youtube পরিচিতি: বর্তমান বিশ্বের সর্ববৃহৎ ভিডিও শেয়ারিং ওয়েবসাইট। প্রতিষ্ঠাকাল: ১৪ ফেব্রুয়ারি ২০০৫, সান মাতিও, ক্যালিফোর্নিয়া, আমেরিকা। প্রতিষ্ঠাতা: চাদ হার্লি, স্টিভ চেন, জায়েদ করিম। সদর দপ্তর: সান ব্র“নো, ক্যালিফোর্নিয়া, আমেরিকা।

কৌতুক এক ছেলে হোষ্টেলে থেকে লেখাপড়া করে। সামনে পরীক্ষা তাই টাকার খুব প্রয়োজন, এদিকে আবার সময় খুব কম। ছেলেটি বাবার কাছে সংক্ষিপ্ত করে চিঠি লিখল- ‘টাকা নাই, টাকা চাই ইতি-আব্দুল হাই’ বাবা উত্তর লিখলেনও সংক্ষিপ্ত আকারে- ‘টাকার বড় চাপ, করে দাও মাফ ইতি-তোমার বাপ’

শিক্ষণীয় গল্প জ্ঞানীশ্রেষ্ঠ ইবনে জারীর রহ.-কে খলিফা হারুনুর রশীদ একদিন দাওয়াত করে আনলেন। ইবনে জারীর রহ. তখন দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছিলেন। ভালোমতে ইবনে জারির রহ. কে খাওয়া-দাওয়া করানোর পর খলিফা জিজ্ঞেস করলেন, হুযুর! বলতে পারবেন আপনার হাত কে ধুয়ে দিছে? ইবনে জারির রহ. বললেন, মনে হয় এটা কোন দক্ষ গোলামের কাজ। খলিফা তখন হেসে বললেন- “হুযুর ! আমি গোলামই এই সৌভাগ্য অর্জন করেছি।” ইবনে জারির রহ. একটু অপ্রস্তুত হয়ে বলতে লাগলেন, আপনি কেন এতটা বাড়াবাড়ি করতে গেলেন? খলিফা জবাব দিলেন-“দুনিয়াবাসীকে বোঝানোর জন্য যে, জ্ঞানের মর্যাদা শাহানশাহির চাইতে বেশি।

Comments

comments