অন্যান্য

যুগজিজ্ঞাসার জবাবে কুরআন-সুন্নাহর আলোকে হানাফী মাযহাবের নির্ভরযোগ্যতা ও সহীহ আকীদা নির্ণয়

By mumin

January 09, 2017

[কিস্তি-০১] আত্মার ব্যাধির চিকিৎসা তথা ইহসান বা তাসাওওফ অর্জন করা ফরয ১. আল-কুরআন: কখনোই নয়, বরং ওদের কৃতকর্মই ওদের অন্তরে জং ধরিয়েছে। -সূরা মুতাফফিফীন ৮৩:১৪ ২. আল-কুরআন: অবশ্যই সফল হবে ওই ব্যক্তি, যে আত্মাকে শুদ্ধ করল আর ব্যর্থ হবে ওই ব্যক্তি, যে নিজেকে কলুষিত করল। -সূরা আশ-শামস ৯১:৯-১০ ৩. আল-কুরআন: কিয়ামাতের দিন ধনসম্পদ কোন কাজে আসবে না, আর কাজে আসবে না সন্তান-সন্তুতি; বরং সেদিন সে ব্যক্তিই মুক্তি পাবে, যে আল্লাহর কাছে কলবে সালীম বা বিশুদ্ধ অন্তর নিয়ে হাজির হবে। -সূরা শুআরা ২৬:৮৮-৮৯ ৪. সহীহ হাদীছ: হাদীছে জিবরাঈলের মর্ম অনুযায়ী ঈমান হচ্ছে- আল্লাহ, ফেরেশতা, যাবতীয় আসমানী কিতাব, রাসূলগণ, তাকদীর, আখিরাত বা বিচার দিবস, মরার পর পুনরুজ্জীবন -এই ৭টি বিষয়ে বিশ্বাস করার নাম। ইসলাম (ইসলামের মূল কাজ) হচ্ছে- কালেমায়ে তাইয়্যেবার সাক্ষ্য দেয়া, সালাত কায়েম করা, যাকাত আদায় করা, সামর্থ্য-সাপেক্ষে বায়তুল্লায় হজ করা। আর ইহসান (তাসাওফ ও আত্মশুদ্ধি) হচ্ছে- এমনভাবে ইবাদত করা (ইসলামের বিষয়গুলোর ওপর এমনভাবে আমল করা) যেন মা’বুদ আল্লাহকে দেখা যাচ্ছে অথবা উনি বান্দাকে দেখছেন। -বুখারী-৫০ ৫. জেনে রাখ, শরীরের মধ্যে একটি গোশতপিণ্ড রয়েছে; যদি তা সংশোধিত হয়ে যায়, তবে গোটা শরীরই সংশোধিত হয়। আর যদি তা কলুষিত হয়, তবে গোটা শরীরই কলুষিত হয়ে যায়। মনে রেখো, তা হল কলব বা অন্তরাত্মা। -বুখারী; মুসলিম

পবিত্র অবস্থা ছাড়া কুরআন মাজীদ স্পর্শ করা হারাম কোন কোন আলিম এই অভিমত দিয়েছেন যে, নিত্যপাঠ্য কুরআন মাজীদ স্পর্শের ক্ষেত্রে অবশ্যই উযূর শর্তটি গ্রহণযোগ্য নয়; কিন্তু কুরআন, হাদীছ ও ইজমা-বিরোধী এই বক্তব্য অবশ্যই প্রত্যাখ্যানযোগ্য। ১. হযরত আবদুল্লাহ ইবনে ওমর রা. থেকে মারফু’ সূত্রে বর্ণিত আছে, কুরআন মাজীদকে যেন পবিত্র ব্যক্তি ছাড়া কেউ স্পর্শ না করে। হাদীছখানা ইমাম তাবরানী সহীহ সনদে বর্ণনা করেছেন। -আল-আযীযী, ৩/৪৪২ ২. একই মর্মের হাদীছ বর্ণিত আছে মুসতাদরাকে হাকেম-এ। -হাকেম ১/৩৯৭ ৩. নবী করীম স. আমর ইবনে হাযম-এর কাছে যে পত্র লিখেছিলেন, ইমাম নাসাঈ তার মধ্যে একই মর্মার্থবোধক হাদীছ হযরত আবু বকর ইবনে মুহাম্মাদ ইবনে আমর ইবনে হাযম সূত্রে বর্ণনা করে। -নাসবুর রায়াহ ১/১০৩

Comments

comments