পবিত্র মদিনা ভূমির মর্যাদা

এ কথা স্বতঃসিদ্ধ যে, পবিত্র মদিনা শরিফের নাম ছিল ইয়াসরিব। হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরত করে তথায় অবস্থান করার কারণে এটি ‘মদিনাতুন্নবী’ বা নবির শহর নামে আখ্যায়িত হয়। সেই থেকে পবিত্র মদিনা শরিফ মর্যাদার আসনে সমাসীন। পবিত্র মদিনা ভূমির মর্যাদা কতটুকু এ বিষয়ে সকল ফকিহ একমত যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর রওদ্বা মোবারকের ঐ অংশটুকু যেটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পবিত্র শরীর মোবারকের সাথে সম্পৃক্ত তা খানায়ে কা’বা এবং আল্লাহ পাকের আরশে আজীম হতেও উত্তম। (সামী)
তবে পবিত্র মক্কা নগরী উত্তম না পবিত্র মদিনা নগরী উত্তম এ বিষয়ে ফকিহ্গণের মধ্যে মত পার্থক্য পরিলক্ষিত হয়। কারো মতে মক্কা মুয়াজ্জামা উত্তম। কেননা সেখানে হজ্জ হয়। সেখানে প্রতিটা সওয়াব লক্ষ সওয়াবের সমান। তবে ইমাম মালেক (রহ.) বলেন, ‘পবিত্র মদিনা শরিফ উত্তম’। তিনি তাঁর কথার সমর্থনে কয়েকটি দলীল উপস্থাপন করেন। আল্লাহর নবি যে শহরে বসবাস করেন সে শহর উত্তম। হিজরতের পূর্বে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কায় অবস্থানের কারণে মক্কা ছিল উত্তম। আর হিজরতের পরে মদিনায় অবস্থানের কারণে মদিনা হলো উত্তম। যা কুরআন শরিফ দ্বারা স্বীকৃত।

তাছাড়া মক্কা শরিফে বছরে একবার মানুষের হজ্জ হয় আর মদিনা শরিফে প্রতিদিন ফেরেশতাদের হজ্জ হয়। প্রতিদিন সকালে ৭০ হাজার ও সন্ধ্যায় ৭০ হাজার ফেরেশতা রওদ্বা পাকে আগমন করে সালাত ও সালাম পেশ করেন। (মিশকাত)
এছাড়াও মক্কা শরীফের জন্য দোয়া করেছেন খলিলুল্লাহ হজরত ইব্রাহিম (আ.)। আর মদিনা শরীফের জন্য দোয়া করেছেন হাবিবুল্লাহ (যার ওসিলায় খলিলুল্লাহও সৃষ্টি হয়েছেন) সেই নবিয়ে কামলিওয়ালা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। মক্কা শরীফে কাবা, মিনা, আরাফা, হজরে আসওয়াদ, আবে যমযম ইত্যাদি রয়েছে। তবে মদিনা শরিফে সেই মহান স্বত্ত্বা আরামে রয়েছেন যার ওসিলায় কাবা, মিনা, আরাফা, মুজদালিফা, আবে যমযম সবকিছুই সৃষ্টি হয়েছে। যার ওসিলায় ওই সব কিছু সৃষ্টি হলো তাঁর থেকে মর্যাদাবান আর কি হতে পারে? সুতরাং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর অবস্থানের কারণে পবিত্র মদিনা ভূমি উত্তম। পবিত্র কাবা শরিফের গিলাফ কালো, সাথে কালো পাথর। যেন তা প্রিয়ের বিয়োগে শোকে মুহ্যমান হয়ে কালো রং ধারণ করে আছে। আর মদিনা শরিফের মধ্যে রওদ্বা মোবারকের রং সবুজ, গিলাফ সবুজ, সাথে সবুজ মিনার। যেন তা তাঁর প্রিয় কে পাওয়ার আনন্দে ভাসছে।
কাবা শরিফ সজ্জিত, কিন্তু মদিনা শরিফের রওদ্বা মোবারক নতুন সাজে সজ্জিত। উভয় নগরীই সাজ-সজ্জায় সজ্জিত সত্য, কিন্তু মদিনা ভূমি তাঁর প্রিয়ের সান্নিধ্যে থাকায় তাঁর সাজ অধিক উজ্জ্বল।
মদিনা শরিফের মাঠি দুনিয়া ও আখেরাত তথা উভয় জাহান হতে উত্তম। কোন এক অজ্ঞাত কবির ভাষায়-
হে মদিনা ভূমি!
উভয় জাহান হতে,
উত্তম তুমি।
এই মতানৈক্যের সমাধান জনৈক আশিকের ভাষায়-হ্যাঁ আমি মানলাম শরীয়তের দৃষ্টিতে মদিনা নয় বরং মক্কাই উত্তম। কিন্তু আমার সাথে বাড়াবাড়ি করো না। আমার নিকট মদিনাই উত্তম। কেননা আমি মদিনাওয়ালার একজন আশিক।

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *