আসুন বড়দের শ্রদ্ধা করি ছোটদের স্নেহ করি

বড় চাই সে বয়সে বা পদে হোক না কেন সব সময়ই শ্রদ্ধার, সম্মানের। আর ছোটরা সর্বদা স্নেহ ভালোবাসা পাওয়ার দাবী নিয়ে বড়দের পথে পরিচালিত হয়। বড়দের শ্রদ্ধা করলে স্নেহ, ভালোবাসা, আদর, সোহাগ, মমতা পাওয়া সহজ হয়ে উঠে। আর বড়রা ছোটদের স্নেহ করলে শ্রদ্ধা সম্মান পাওয়া দুষ্কর হবে না। মানবতার ধর্ম ইসলাম আমাদেরকে বড়দের শ্রদ্ধা এবং ছোটদের স্নেহ করতে শিক্ষা প্রদান করে। আমাদের প্রিয় নবীর আদর্শ ছিল এটাই। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বড়দের সম্মান দেখাতেন এবং ছোটদের স্নেহ, আদর, ভালোবাসা দিয়ে আগলে রাখতেন। তাঁর জীবনী পর্যালোচনা করলে আমরা দেখতে পাই মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তাঁর দুধমাতার সম্মানে দাঁড়িয়ে নিজের গায়ের চাঁদর বিছিয়ে মাকে বসিয়ে দিয়েছেন। পাশাপাশি ছোটদেরকে ভালোবেসেছেন জীবনভর। হজরত উমায়ের রা. এর ছোট্রবেলার কাহিনী থেকে আমরা তাঁর সম্পর্কে এবং তাঁর পাখি নুগায়ের সম্পর্কে খোঁজ-খবর নেয়ার ঘটনা খোঁজে পাই। তাইতো প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকেও বড়দের ভালোবাসতে এবং ছোটদের স্নেহ করতে শিক্ষা দিয়েছেন। হাদীস শরীফে এসেছে, ‘হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন, যে ব্যক্তি আমাদের ছোটদের প্রতি স্নেহ মমতা ও অনুগ্রহ করে না, আমাদের বড়দের প্রতি সম্মান প্রদর্শন করে না, সৎ কাজের আদেশ করে না এবং মন্দ কাজ হতে নিষেধ করে না, সে আমাদের দলভূক্ত নয়’ -(তিরমিজি -১৯২১, মিশকাতুল মাসাবীহ -৪৯৭০)।
অন্য হাদীসে ছোটদের স্নেহ, ভালোবাসা দিতে উৎসাহিত করেছেন। ‘হজরত আয়েশা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, কতক বেদুঈন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট এসে বলল, আপনারা কি আপনাদের শিশুদের চুমু দেন। সাহাবীগণ বলেন, হ্যাঁ। তারা বলল, কিন্তু আল্লাহর শপথ! আমরা চুমু দেই না। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন, আল্লাহ যদি তোমাদের অন্তর থেকে দয়ামায়া তুলে নিয়ে থাকেন তাহলে আমি আর কি করতে পারি’ -(মুসলীম -৬৪, ইবনে মাজাহ -৩৬৬৫)? এভাবে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিশুদের ভালোবাসার জন্য আল্লাহ তা’আলার ভয়ের কথা শুনাতেন।


আমাদের নবীর আদর্শ থেকে আমরা শিশুদের ভালোবাসার পরম শিক্ষা পাই। তিনি শিশুদের প্রতি ছিলেন পরম স্নেহশীল। হাদীসের ভাষ্যমতে, ‘হজরত আনাস ইবনে মালিক (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর চাইতে শিশুদের প্রতি বেশী দয়াশীল আর কাউকে আমি দেখিনি’ -(মুসলীম -৬৩, আহমদ -১২১০২, মিশকাতুল মাসাবীহ -৫৮৩১)। তাইতো প্রতিনিয়ত আমাদের রাহবার আল্লামা ফুলতলী ছাহেব রাহমাতুল্লাহি আলাইহি প্রতি বক্তব্যে বড়দের শ্রদ্ধা ছোটদের স্নেহ করতে আমাদেরকে নসীহত করতেন, উৎসাহিত করতেন।
আমাদের সমাজে ছোট শিশুদের ভালোবাসার বদলে হত্যা করার ঘটনা প্রতিনিয়ত শুনি, দেখি। যা আমাদেরকে হতাশ করে। আমরা ছোটদেরকে ভালোবাসতে না পারলে ছোটরা আমাদেরকে কিভাবে শ্রদ্ধা করবে, সম্মান দেখাবে? আসুন রাসুলের আদর্শকে বাস্তবায়ন করে সমাজের সকলে আশরাফুল মাখলুকাত হিসেবে বসবাস করি।

Comments

comments

About

Check Also

রাসুলুল্লার হিজরাত : প্রাসঙ্গিক ভাবনা

পৃথিবীতে তখন ঘোর অমানিশার রাজ। চারিদিকে বিশৃঙ্খলা, নৈরাজ্যের দৃঢ় ভিত্তি স্থাপিত হয়েছে। যে ভিন্নতার জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *